Monday, July 21, 2014

পুরুষের বন্ধ্যাত্ব ঠেকাতে টমেটো

বন্ধ্যাত্ব্যের জন্য নারীদের দায়ী করা হলেও বর্তমানে নারীদের চেয়ে পুরুষরাই বেশি পরিমাণে বন্ধ্যাত্বের শিকার। তবে এবার পুরুষের বন্ধ্যাত্বের সমস্যা কমিয়ে দিতে পারে টমেটো। লন্ডনের একটি গবেষণা থেকে প্রমাণ হয়েছে এ তথ্য। গবেষণায় বলা হয়, টমেটোর লাল রঙ থেকে যে পুষ্টি পাওয়া যায় তা পুরুষের ফার্টিলিটি বাড়াতে সাহায্য করে।
লাইকোপিনের কারণেই টমেটোর রঙ লাল হয়। এ লাইকোপিন পুরুষের শুক্রাণুকে ৭০ শতাংশ পর্যন্ত বাড়াতে সাহায্য করে। ইনফার্টিলির শিকার পুরুষদের নিয়ে কর্মরত একটি সংস্থা জানিয়েছে, তারা গবেষণায় দেখেছেন, পুরুষদের বেশি মাত্রায় লাইকোপিন দিলে তাদের বাবা হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। 

ব্রিটেনের ইনর্ফাটাইল নেটওয়ার্কের প্রবক্তা ক্যারেন ব্যানেস জানিয়েছেন, তারা রিসার্চের ফলাফলকে ধনাত্মক হিসেবেই নিচ্ছেন। এবার তারা গবেষণা করে দেখছেন, লাইকোপিনের ফলে পুরুষের ইনফার্টিলিটি কম হয় কিনা। নারীদের সাধারণত বন্ধাত্বের জন্য দায়ী করা হয় তার একমাত্র কারণ, একজন নারীই শিশুর জন্ম দিয়ে থাকেন।

কিন্তু বেশিরাগ ক্ষেত্রে শুক্রাণুর কার্যক্ষমতা বা গুণাগুণ ও বৈশিষ্ট্যের কারণে নারীরা গর্ভবতী হতে পারেন না। ওহিও ক্লিবল্যান্ড নামক একটি ক্লিনিক এ গবেষণাটি করেছে। এ গবেষণায় দেখা গেছে, লাইকোপিন স্পার্ম কাউন্টের সঙ্গে স্পার্মের গতিও বাড়িয়ে দেয়। এছাড়া এটি দুর্বল স্পার্মের পরিমাণ কমিয়ে দিতে সক্ষম। এর আগেও একটি পরীক্ষা থেকে জানা গিয়েছিল, লাইকোপিন প্রোস্টেট সম্পর্কিত অসুস্থতাও দূর করে।
********   আধুনিক হোমিওপ্যাথি    *********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

পুরুষের বন্ধ্যাত্ব ঠেকাতে টমেটো ডাক্তার আবুল হাসান 5 of 5
বন্ধ্যাত্ব্যের জন্য নারীদের দায়ী করা হলেও বর্তমানে নারীদের চেয়ে পুরুষরাই বেশি পরিমাণে বন্ধ্যাত্বের শিকার। তবে এবার পুরুষের বন্ধ্যাত্বের...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।