Tuesday, July 22, 2014

ডায়াবেটিস রােগীদের রোজার সময় কি করা উচিত ?

আপনারা হয়ত খেয়াল করে থাকবেন, ডায়াবেটিস আক্রান্তদের রোজা রাখা নিয়ে আলোচনা চলতে থাকে রমজান মাস জুড়েই। অনেকে বলেন, রোজা রাখলে ডায়াবেটিস আক্রান্তদের তেমন সমস্যা হয় না। খাদ্যাভ্যাসের পরিবর্তন ইতিবাচক হিসেবেই কাজ করে। বিপরীত মতও আছে। তবে সব কিছুই নির্ভর করে ব্যক্তির শারীরিক অবস্থার ওপর। সবার ক্ষেত্রে পরিস্থিতি এক রকম নয়। ডায়াবেটিসে আক্রান্ত মুসলমানদের চিকিৎসকের মতামত নিয়ে রোজা রাখার পরামর্শ দিচ্ছেন ভারতের বিশেষজ্ঞরা।
মুম্বাইয়ের কেজিএন ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রাইনোলজি সেন্টারের শেলা শাইখ বলেন, রোজাদারকে দীর্ঘ বিরতি দিয়ে প্রধান দু’বার খাবার গ্রহণ করতে হয়। এতে বিপাক ক্রিয়ার ধরনে পরিবর্তন আসে। এ কারণে ডায়াবেটিক রোগীদের চিকিৎসা পরিকল্পনায়ও পরিবর্তন আনা প্রয়োজন। বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিক রোগীদের অতিমাত্রায় প্রক্রিয়াজাত করা এবং অতিরিক্ত চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলা উচিত। বিশেষ করে ইফতারির সময় এ ধরনের খাবার তাদের গ্রহণ করা উচিত নয়। হাইপোগ্লাইসেমিয়ার লক্ষণ দেখা দিলে অর্থাৎ রক্তে গ্লুকোজের মাত্রা কমে যেতে থাকলে রোজা ছেড়ে দিতে হবে। কারণ গ্লুকোজের মাত্রা কমে গেলে হঠাৎ অসুস্থ হয়ে পড়া এবং সংজ্ঞা হারানোর আশঙ্কা থাকে।

আবার কারও ক্ষেত্রে হাইপোগ্লাইসেমিয়া অর্থাৎ রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।হায়দরাবাদের মেডইউন হাসপাতালের ড. কেডি মোদি বলেন, রোজা রাখার সময় ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিকে ও তার স্বজনদের অবশ্যই সতর্ক থাকতে হবে।কোনো জটিলতা দেখা দিয়ে সঙ্গে সঙ্গে রোজা ছেড়ে দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
********   আধুনিক হোমিওপ্যাথি    *********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

ডায়াবেটিস রােগীদের রোজার সময় কি করা উচিত ? ডাক্তার আবুল হাসান 5 of 5
আপনারা হয়ত খেয়াল করে থাকবেন, ডায়াবেটিস আক্রান্তদের রোজা রাখা নিয়ে আলোচনা চলতে থাকে রমজান মাস জুড়েই। অনেকে বলেন, রোজা রাখলে ডায়াবেটিস আক্র...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।