Tuesday, July 22, 2014

রমজানে উচ্চ রক্তচাপ রোগীরা কি করবেন ?

মানবদেহে রক্তচাপ আছে এটা আমাদের প্রায় সকলেরই জানা। কারো  যদি সেই রক্তচাপ স্বাভাবিক চাপের চেয়ে বেশি থাকে, তবে তখন তাকে আমরা উচ্চ রক্তচাপ বলি । যদি কোনো ব্যক্তির বয়স ৩০ বছর হয় তবে তার Blood Pressure, Systolic Blood Pressure 120mmHg এর নিচে থাকতে হবে এবং Diastolic Blood Pressure 80mmHg এর নিচে থাকতে হবে। তবে কারও Blood Pressure 120 বা, 130 মিঃ মিঃ মারকারী (systolic) এবং ৮০সস বা ৯০সস (Diastolic) হলেই তাকে উচ্চ রক্তচাপের রোগী বলা যাবে না। 
উচ্চ রক্তচাপকে প্রধানত দুই ভাগে ভাগ করা যেতে পারে। 
  • উপরের রক্তচাপ বা Systolic Blood Pressure 
  • নিচের রক্তচাপ বা Diastolic Blood Pressure. 
উচ্চ রক্তচাপের রোগীকে তিনটি Grade এ ভাগ করা হয়েছে। উচ্চ রক্তচাপের লক্ষণ হিসেবে মাথা ব্যথা হতে পারে অথবা নাক দিয়ে রক্তক্ষরণ হতে পারে। তবে, এই লক্ষণগুলি অনেক ক্ষেত্রে পাওয়া যায় না। সাধারণত উচ্চ রক্তচাপের রোগীদের অনেক ক্ষেত্রেই কোনো লক্ষণ থাকে না। যার ফলে তারা চিকিৎসকের পরামর্শে আসেন না।

বেশকিছু রোগী চোখের সমস্যা নিয়ে অথবা কিডনির সমস্যা নিয়ে অথবা হার্টের সমস্যা নিয়ে যখন ডাক্তারের পরামর্শ নিতে আসেন, তখন হঠাৎ করেই তার উচ্চ রক্তচাপ শনাক্ত হয়। দীর্ঘদিন যাবৎ রক্তচাপ বেশি থাকলে, শরীরের বেশ কিছু Organ (হার্ট, কিডনি, ব্রেইন) এর ক্ষতি হয়ে থাকে যার ফলে, ওই Organ গুলোর সমস্যা নিয়ে চিকিৎসকের পরামর্শ নিতে আসলে তখন উচ্চ রক্তচাপ শনাক্ত হয়। উচ্চ রক্তচাপ শনাক্ত হওয়ার পর রোগীর উচ্চ রক্তচাপের চিকিৎসা নিতে হবে। 

অতিরিক্ত লবণ খাওয়া, প্রচুর পরিমাণ মদপান করা, অস্বাভাবিক ওজন, নিয়মিত ব্যায়াম না করা ইত্যাদির জন্য রক্তচাপ বাড়তে পারে। তবে শতকরা ৯৫ ভাগ রোগীর উচ্চ রক্তচাপের কারণ জানা যায় না। শতকরা ৫ ভাগ ক্ষেত্রে উচ্চ রক্তচাপের কারণ জানা যায়। রমজান মাসে, হৃদরোগী, উচ্চ রক্তচাপের রোগী, বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ঔষধ সেবন নিয়ে চিন্তা করতে হয়। দুশ্চিন্তার কারণ নেই। যে ঔষধ দিনে দুই বার খেতে হবে, সেই ঔষধ ইফতারের সময় ও সেহেরির সময় খেতে হবে। 

যে রোগীকে দিনে একবার ঔষধ সেবনের পরামর্শ দেওয়া আছে সেটি ইফতারের সময় অথবা সেহেরির সময় খেলেই চলবে। ডায়াবেটিস রোগী অনুরূপভাবে ঔষধ সেবন করবেন। উচ্চ রক্তচাপের রোগী বা ডায়াবেটিস রোগীদের রোজা থাকা যাবে কিনা এই নিয়ে সংশয় আছে। যদি শারীরিক মানসিকভাবে সুস্থ মনে করেন, তাহলে রাখতে পারেন।
********   আধুনিক হোমিওপ্যাথি    *********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

রমজানে উচ্চ রক্তচাপ রোগীরা কি করবেন ? ডাক্তার আবুল হাসান 5 of 5
মানবদেহে রক্তচাপ আছে এটা আমাদের প্রায় সকলেরই জানা। কারো  যদি সেই রক্তচাপ স্বাভাবিক চাপের চেয়ে বেশি থাকে, তবে তখন তাকে আমরা উচ্চ রক্তচাপ ব...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।