Friday, July 25, 2014

হৃৎপিণ্ডের রোগ, এনজিওগ্রাম এবং হোমিওপ্যাথিক চিকিত্সা

হৃৎপিণ্ডের একটা রোগ আছে সেই রোগটির নাম করনারি আর্টারি ডিজিস বা ইসকেমিক হার্টডিজিস। এই রোগের লক্ষণ হিসেবে রোগীর বুকে ব্যথা এবং এই ব্যথাটা হাঁটলে বাড়ে। অথবা সিঁড়ি বেয়ে দোতলা বা তিন তলায় উঠলে ব্যথা হয়। এই রোগীদের করনারি আর্টারি ডিজিস থাকার সম্ভাবনা বেশি। হৃৎপিণ্ডের মাংসপেশি করনারি আর্টারির মাধ্যমে অক্সিজেন ও নিউট্রিশন পেয়ে থাকে। কোনো কারণে যদি করনারি আর্টারির ভিতর চর্বি জমে হৃৎপিণ্ডের মাংসপেশির অক্সিজেন ও নিউট্রিশন সরবরাহে ব্যাহত করে, তখন বুকে ব্যথা হতে পারে।
এই রোগীদের অবশ্যই করনারি এনজিওগ্রাম করা উচিত যদি করনারি আর্টারিতে চর্বি জমে পুরোপুরি বন্ধ করে দেয় তবে বুকে প্রচণ্ড ব্যথা অনুভব হবে। সঙ্গে সঙ্গে বমি হতে পারে। ঘাম হতে পারে ও বুক ধড়ফড় করতে পায়ে, এবং শ্বাসকষ্ট হতে পারে। এই রোগকে তখন Acute Myocardial Infarctionবলে থাকে পাঠকদের বুঝার সুবিধার জন্য একটা উদাহরণ দিচ্ছি। ধানী জমিতে যদি পালি ও সার না দেয়া হয় তখন ধানী জমি শুকিয়ে যায় এবং ফসল হয় না। হৃৎপিণ্ডের মাংসপেশি যদি করনারি আর্টারিতে চর্বি জমার জন্য অক্সিজেন ও নিউট্রিশন না পায় তখন হৃৎপিণ্ডের মাংসপেশি শুকিয়ে যায় এবং হৃৎপিণ্ডের মাংসপেশি তখন Pump করতে পারে না। ফলে তখন শ্বাসকষ্ট হয়।

রোগের কারণে রোগীর মৃত্যু হতে পারে। সুতরাং Acute Myocardial infarction হওয়ার আগে এনজিওগ্রাম করাটা বাঞ্ছনীয়। হৃদরোগ নির্ণয়ের জন্য আধুনিক অনেক পরীক্ষা আছে। এর মধ্যে ECG, Echo Cardiogram, ETT, 24 Hours Holter Monitor, Stress Echo-Cardiography, Thallium Scan তবে আধুনিকতম পরীক্ষা ও চিকিৎসা পদ্ধতি হলো Coronary Angiogram (CAG) AGbK mgq ECG, Echo-Cardiography, ETT, Stress Echo-Cardiogram করে করনারি আর্টারি ডিজিস নির্ণয় করা সম্ভব হয় না।

সেই ক্ষেত্রে করনারি এনজিওগ্রাম বা CAG করে রোগ নির্ণয় করা সম্ভব হয়।Echo Cardiogram করে হৃৎপিণ্ডের মাংসপেশির রোগ এবং হৃৎপিণ্ডের কপাটিকা এর রোগ নির্ণয় করা যায়। হৃৎপিণ্ডের সব রোগের জন্যই এনজিওগ্রাম করা দরকার নেই। শুধু করনারি আর্টারি ডিজিস বা Ischaemic Heart Disease এর জন্য এই পরীক্ষা করা যেতে পারে ও চিকিৎসা নেয়া যেতে পারে।

হোমিওপ্যাথিক চিকিত্সা:
এনজিওগ্রামটা এক ধরনের মাইনর অপারেশন বিধায় অনেকই করাতে চান না। আমরা নিজেরাই এধরনের বেশ কয়েকজন রোগীকে চিকিত্সা দিয়েছি। আল্লাহর শুকর যে হোমিওপ্যাথি একটি প্রকৃত চিকিৎসা বিজ্ঞান যেখানে রোগীর যাবতীয় লক্ষণ দেখেই ট্রিটমেন্ট করা যায়, যার কারণে হয়ত যারা এ সকল ক্ষেত্রে এনজিওগ্রাম করাতে চান না তারাও হোমিওপ্যাথিক চিকিত্সা নিতে পারছেন এবং স্বাভাবিক জীবন যাপন করছেন।
********   আধুনিক হোমিওপ্যাথি    *********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

হৃৎপিণ্ডের রোগ, এনজিওগ্রাম এবং হোমিওপ্যাথিক চিকিত্সা ডাক্তার আবুল হাসান 5 of 5
হৃৎপিণ্ডের একটা রোগ আছে সেই রোগটির নাম করনারি আর্টারি ডিজিস বা ইসকেমিক হার্টডিজিস। এই রোগের লক্ষণ হিসেবে রোগীর বুকে ব্যথা এবং এই ব্যথাটা ...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।