Wednesday, July 30, 2014

আপনার রক্তে HBsAg+Positive হলে তা Negative করুন

রক্তে HBsAg+Positive এর বিষয়টা আমাদের দেশের বিদেশগামীরা ভালো ভাবে উপলগ্ধি করে থাকেন। তাই অনেকের মনে এ নিয়ে কিছু প্রশ্ন থাকে এই যেমন - hbeag কি, হেপাটাইটিস বি রোগের চিকিৎসা, হেপাটাইটিস বি পজিটিভ, হেপাটাইটিস বি এর হোমিও চিকিৎসা, alt (sgpt) কি, হেপাটাইটিস বি এর চিকিৎসা খরচ, sgpt মানে কি, হেপাটাইটিস বি ভ্যাকসিন ইত্যাদি, ইত্যাদি.... তবে অনেকে হয়ত জানেনই না যে, তারা এটি বয়ে বেড়াচ্ছেন। ফলশ্রতিতে যা হবার তাই হয়। তবে যখন ডাক্তারের কাছে যান তখন রোগীরা বলেন রক্ত জন্ডিস, লিভার জন্ডিস বা ম্যাইট্যা জন্ডিস। রোগী নিজে সুস্থ- তাই তার কোনো অভিযোগও নাই, বিদেশে যাবেন চাকরির খোঁজে, মেডিক্যাল টেস্টের পর জানলেন আনফিট, কারণ রক্তে HBsAg পজেটিভ কিন্তু বিলিরুবিন স্বাভাবিক।

আসুন এর সম্পর্কে কিছু জেনে নিই 

HBEAG বা HBcAg (কোর অ্যান্টিজেন) একটি ভাইরাল হেপাটাইটিস বি প্রোটিন। এটি সক্রিয় ভাইরাল প্রতিলিপি একটি সূচক। এই হেপাটাইটিস বি আক্রান্ত ব্যক্তি সম্ভবত অন্য ব্যক্তির উপর ভাইরাস প্রেরণ করতে পারেন অর্থ্যাত এটা সংক্রামক। HBeAg উভয় উপস্থিতি ভাইরাল প্রতিলিপি চিহ্নিতকারী এবং এই অ্যান্টিজেন অ্যান্টিবডি প্রতিলিপি রোগটির অধ: পতন এর চিহ্নিতকারী। হেপাটাইটিস বি ভাইরাসের সাথে সবাই কমবেশি পরিচিত। এ রোগটি বর্তমান সময়ে খুব মারাত্মক আকার ধারণ করে চলেছে। সংক্ষেপে এটিকে এইচবিএস এজি'ও (Hbs Ag) বলা হয়। এর অর্থ হলো হেপাটাইটিস-বি সারফেস এন্টিজেন যা হেপাটাইটিস-বি ভাইরাসের দেহ থেকে নি:সৃত হয়ে থাকে।
আপনার রক্তে HBsAg+Positive হলে তা Negative করুন
শুধুমাত্র হেপাটাইটিস-বি ভাইরাসের মাধ্যমে সংক্রমিত হলেই রক্তের এইচবিএস এজি (Hbs Ag) পরীক্ষা পজিটিভ হয়। এই ভাইরাসটি প্রধানত রক্ত ও বিভিন্ন দেহাংশের মাধ্যমে একজনের দেহ থেকে আরেকজনের দেহে প্রবেশ করে। তাই এই ভাইরাস থেকে রক্ষা পেতে নিম্নলিখিত বিষয়গুলো অত্যন্ত সতর্কতার সাথে খেয়াল রাখতে হবে। পরীক্ষা ছাড়া কারো রক্ত নিজের শরীরে গ্রহণ করা থেকে বিরত থাকা। অন্যের ব্যবহৃত ইনজেকশনের সুঁচ, সিরিঞ্জ, ক্ষুর, রেজার, ব্রাশ প্রভৃথি ব্যবহার না করা। হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, ডেন্টাল ক্লিনিক, বিউটি পার্লার, সেলুন এসব প্রতিষ্ঠানে ব্যবহৃত যন্ত্রপাতি পুরোপুরি জীবাণুমুক্ত না করে ব্যবহার করা থেকে বিরত থাকা। অবৈধ যেকোনো ধরনের শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকা। 

বৈজ্ঞানিকভাবে HBsAg পজেটিভ মানে সব শেষ নয়। এটা রক্ত দিয়ে সংক্রামিত জন্ডিসের এক দুষ্ট জীবাণু হেপাটাইটিস বি-এর বহিরাবরণ বা তার খোসা মাত্র। সম্পূর্ণ জীবাণু বা ভাইরাস নয়। এটা ভাইরাসের নিষ্ক্রিয় অংশ। রক্তে এর অস্তিত্ব পাওয়া গেলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাকরির জন্য অযোগ্য হতে হবে এবং উন্নত বিশ্বের যে কোনো দেশ ভ্রমণের জন্য বা চাকরির জন্য রক্তে HBsAg পজেটিভ থাকা কোনো অযোগ্যতা নয়। এটা থাকা মানে অসুস্থতাও নয়। 

তার সঙ্গে দেখতে হয় এই ভাইরাসের প্রাণ HBV DNA বা HBeAg রক্তে বহমান কিনা? এবং তা ছয় মাসের বেশি সময় ধরে পজেটিভ কিনা? ভাইরাসটা লিভারে সংক্রামিত হয়ে লিভারের ক্ষতি করে লিভার এনজায়েম ALT(SGPT) বাড়িয়ে দেয়েছে কিনা? যদি রোগীর রক্তে HBV DNA বা HBeAg ছয় মাসের বেশি সময় পরেও বিদ্যমান থাকে, রক্তে ALT (SGPT) দুই বা আড়াই গুণেরও বেশি থাকে তখন মানুষটি রোগী বলে বিবেচিত হবেন। আর তখনই চিকিৎসা নেয়ার কথা আসবে। কিন্তু ALT (SGPT) পরিমাণ যদি স্বাভাবিক থাকে, HBV DNA ও HBeAg নেগেটিভ থাকে তবে কিস্তু তিনি রোগী নন, HBsAg বহনকারী সুস্থ Carrier, তার চিকিৎসা অনাবশ্যক, তিনি এই রোগ প্রতিরোধের ক্ষমতাহীন এবং এর প্রতিষেধকও নিতে পারেন না। 

তাই যে কোনো সময় তার এই ভাইরাসটা সক্রিয় হয়ে যেতে পারে বা তিনি নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়ে যেতে পারেন। তার দরকার তিন থেকে ছয় মাস অন্তর অন্তর চেকআপ করে নিশ্চিত হওয়া যে তিনি আগের মতো সুস্থ Carrier অবস্থায় আছেন, নাকি ভাইরাসটি সক্রিয় হয়ে তার লিভার আক্রমণ করে তাকে রোগী বানিয়ে ফেলছে। নিকটাত্মীয়রা অবশ্যই স্ত্রী Hepatitis Virus B প্রতিষেধক টীকা নেবেন। এই টীকা কার্যকর, যারা এখনও এই টীকা নেননি তারা Hepatitis Virus B থেকে বাঁচতে চাইলে আজই এর সম্পূর্ণ টীকা নিন।

হোমিওপ্যাথিক চিকিত্সা

আমরা বার বার বলে থাকি, প্রায় অনেক ক্ষেত্রেই হোমিও রিমেডিসমূহ মন্ত্রের মত ক্রিয়া প্রকাশ করে থাকে। তার একটি হলো লিভার ফাংসন। আপনার রক্তে যদি HBsAg+Positive ধরা পরে তাহলে কাল বিলম্ব না করে ভালো একজন হোমিওপ্যাথের সাথে পরামর্শ করুন, দেখবেন চিকিত্সার কয়েক মাসের মধ্যেই আপনার HBsAg+Positive টা Nagative হয়ে যাবে ইনশাল্লাহ। 

আপনার রক্তে HBsAg+Positive হলে তা Negative করুন ডাক্তার আবুল হাসান 5 of 5
রক্তে HBsAg+Positive এর বিষয়টা আমাদের দেশের বিদেশগামীরা ভালো ভাবে উপলগ্ধি করে থাকেন। তাই অনেকের মনে এ নিয়ে কিছু প্রশ্ন থাকে এই যেমন - hbe...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।