Thursday, August 28, 2014

মহিলারাই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন হৃদরোগে - জেনে নিন কি করবেন ?

মহিলাদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সব থেকে বেশি। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে সারা পৃথিবীতে প্রতি ৩৪ সেকেন্ডে একজন করে হার্ট অ্যাটাকের শিকার হন। তবে জানেন কী পুরুষদের মধ্যে হার্ট অ্যাটাকের যেসব লক্ষণ দেখা যায়, মহিলাদের ক্ষেত্রে তা অনেকটাই আলাদা। জেনে নিন মহিলাদের মধ্যে কোন কোন লক্ষণ দেখলে তত্‍‌ক্ষণাত্‍‌ সচেতন হওয়া প্রয়োজন --- 
চূড়ান্ত ক্লান্তি :-
হয়তো তেমন কোনও কাজই করেননি, তবুও হঠত্‍‌ করেই খুব বেশি ঘামতে থাকলেন। তার সঙ্গে বেড়ে গেল হার্টবিট। অবহেলা না করে তত্‍‌ক্ষণাত্‍‌ ডাক্তারের পরামর্শ নিন। 

নিঃশ্বাসে কষ্ট :-
স্বাভাবিক ভাবে নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া অন্যতম প্রধান লক্ষণ। ধরুন দশ তলা বাড়ি। আর আপনি একতলা থেকে এক নিঃশ্বাসে দৌড়ে দশ তলায় ওঠার চেষ্টা করছেন। তখন যেমন দম বন্ধ করা অনুভূতি হবে, এ ক্ষেত্রেও ঠিক তাই হয়।

পেটে ব্যথা :-
কোনও কারণ ছাড়াই অসহ্য পেটে যন্ত্রণাও কিন্তু মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাকের লক্ষণ। ক্রমশ বাড়তে থাকে পেটের উপর চাপভাব। ধরুন একটি আস্ত হাতিকে যদি আপনার পেটের উপর বসিয়ে দেওয়া হয়, তখন যেমন ব্যথা হবে, এক্ষেত্রে ঠিক তেমনই অনুভূতি হয়।

বুকে ব্যথা বা অস্বস্তি :-
এক্ষেত্রেও পুরুষদের থেকে কিছুটা ভিন্ন লক্ষণ দেখা দেয় মহিলাদের মধ্যে। শুধু যে বুকের বাঁ দিকেই ব্যথা হবে তা নয়, বুকের যে কোনও অংশেই ব্যথা শুরু হতে পারে। তার সঙ্গে বুকে ভার ভাব দেখা দিলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা উচিত।

শরীরের উপরের ভাগে যন্ত্রণা :-
হাতের উপরের অংশে, কোমরে, ঘাড়ে বা চোয়ালে অসহ্য ব্যথাকে নজর আন্দাজ করবেন না। এই ব্যথা ক্রমশ বাড়তে পারে অথবা হঠাত্‍‌ করেই শুরু হতে পারে। এমন কিছু হলে অবহেলা না করে ডাক্তারের পরামর্শ নিন। 

কি করবেন?
হৃদরোগে আক্রান্ত হলে তাত্ক্ষণিক ভাবে রোগীকে হাসপাতালে নিয়ে যাবেন। কারণ এই অবস্থায় তার তাত্ক্ষণিক চিকিত্সাটা অতি প্রয়োজন যা তার জীবন বাচাবে। তারপর রোগের কারণটাকে তার মূল থেকে দূর করতে অ্যালোপ্যাথি ঔষধের পাশাপাশি ভালো একজন হোমিওপ্যাথের সাথে যোগাযোগ করে একই সাথে হোমিওপ্যাথি চিকিত্সাও চালিয়ে যান। হয়ত শোনলে অবাক হবে, এক্ষেত্রে এই কম্বাইন চিকিত্সাটাই তার অতি দরকার যেটা তাকে পরিপূর্ণ সুস্থতার দিকে নিয়ে যাবে। একটা তাকে তাত্ক্ষণিক সাপোর্ট দিবে আরেকটা ভিতর থেকে রোগের মূল কারণটাকে নির্মূল করে ফেলবে। আমরা নিজেরাই হার্ট ব্লকের রোগীদের রিপোর্ট নরমাল করেছি এইরূপ কম্বাইন চিকিত্সার মাধ্যমে। জেনে রাখবেন, অ্যালোপ্যাথি ঔষধ হার্ট ব্লকের রোগীদের রিপোর্ট নরমাল করতে পারে না এটা জাস্ট সাপোর্ট দিয়ে রাখে। শুনতে অবাক লাগছে তাই না ! এটাই সত্য আর এটাই বাস্তব। 
********   আধুনিক হোমিওপ্যাথি     ********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

মহিলারাই সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন হৃদরোগে - জেনে নিন কি করবেন ? ডাক্তার আবুল হাসান 5 of 5
মহিলাদের মধ্যে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সব থেকে বেশি। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে সারা পৃথিবীতে প্রতি ৩৪ সেকেন্ডে একজন ক...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।