Thursday, August 21, 2014

অতিরিক্ত টিভি দেখলেই ডিমেনশিয়া - কি করবেন?

"ডিমেনশিয়া" শব্দটির সাথে হয়ত আমাদের অনেকেরই পরিচয় নেই। এর সাধারণ মানে হলো 'ভুলে যাওয়া'। রোজ সকাল-সন্ধে গুছিয়ে যাঁরা টিভি দেখেন তাঁরা আসলে 'ভুলে যাওয়া' রোগকেই নাকি আরো বেশি বেশি করে জীবনে ডেকে আনেন! এই কথা জানিয়েছেন ন্যাশনাল ইন্সটিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরো সায়েন্সেস-এর কুলপীত পার্থসারথি সতীশচন্দ্র। 
প্রফেসর পার্থসারথির মতে, এই সমস্যা বেশি দেখা দিচ্ছে বরিষ্ঠ নাগরিকদের মধ্যে। এমনিতেই বয়স্কদের মধ্যে ডিমেনশিয়ার আক্রমণ তুলনায় বেশি। তার কারণ, বয়সের সঙ্গে সঙ্গে কাজ করার প্রবণতা এবং ক্ষমতা কমে যাওয়া। আর চুপ করে শুয়ে-বসে থাকা, ঘণ্টার পর ঘণ্টা টিভি দেখা, একা সময় কাটানো। এই ধরনের অবসর জীবন কাটানোর ফলে মস্তিষ্কের কাজ কমে যায়। তাই আমাদের দেশের প্রায় ৮৫ শতাংশ মানুষ ইদানীং এই রোগে আক্রান্ত হচ্ছেন। একইসঙ্গে বয়স যত বাড়ছে ততই রোগের প্রকোপও বাড়ছে। এর চেয়েও ভয়ানক ঘটনা হল, ৮০ পেরলেই ভুলে যাওয়ার প্রবণতা আরও বাড়ছে বই কমছে না! 

এই মুহুর্তে দেশে ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় ১.৮ মিলিয়ন। প্রফেসর পার্থসারথি মনে করছেন, যে পরিমাণে রোগের প্রকোপ বাড়ছে তাতে ২০২০-তে এই সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩.৭ মিলিয়নে। এই সম্বন্ধে প্রফেসর পার্থসারথি আরও জানান, বেশি বয়সে ভুলে যাওয়া রোগকেই ডাক্তারি ভাষায় ডিমেনশিয়া বলে। এই ভুল কোনও ছোটোখাটো ভুলে যাওয়া নয়। ডিমেনশিয়া হলে কাছের মানুষকেও চিনতে পারা যায় না। বয়স ছাড়াও এই রোগের অন্য কারণ হল, ডায়াবেটিস, হেড ট্রমা ইনজুরি, অবসাদ, হাইপার টেনশন, ভাসকুলার ডিজিজ ও ফ্যামিলি হিস্ট্রি। তবে যারা ডিমেনশিয়া সমস্যায় আক্রান্ত তাদের জন্য যথাযথ হোমিও ট্রিটমেন্ট রয়েছে। অভিজ্ঞ কোনো হোমিওপ্যাথের সাথে যোগযোগ করে চিকিত্সা নিন, সেরে উঠবেন আশা করি। 
********   আধুনিক হোমিওপ্যাথি     ********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

অতিরিক্ত টিভি দেখলেই ডিমেনশিয়া - কি করবেন? ডাক্তার আবুল হাসান 5 of 5
"ডিমেনশিয়া" শব্দটির সাথে হয়ত আমাদের অনেকেরই পরিচয় নেই। এর সাধারণ মানে হলো 'ভুলে যাওয়া'। রোজ সকাল-সন্ধে গুছিয়ে যাঁরা টিভ...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।