Tuesday, August 19, 2014

আপনার ওজন বাড়ছে - আজই সতর্ক হন

মানুষের শরীরের অতিরিক্ত ওজনের পেছনে রয়েছে বেশ কিছু যৌক্তিক কারণ। তাই সে গুলো চিন্হিত করে আপনি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন। কারণ বেশি ওজন শরীরের জন্য যেমন ক্ষতিকর, একইভাবে কম ওজনও স্বাস্থ্যের পক্ষে খারাপ। শরীরের উচ্চতা অনুযায়ী ওজন সঠিক না থাকলে নানা ধরনের অসুখ হতে পারে। এমনকি অতিরিক্ত বা কম ওজনের ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যেতে পারে। 
ওজন কম হলে বিভিন্ন উপায়ে তা বাড়িয়ে ফেলা অনেকটাই সহজ কিন্তু শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা বেশ কঠিন। এমন অনেক কারণ আছে যার জন্য শরীরের ওজন বেড়ে যায় কিন্তু এগুলি আমরা বুঝতেও পারি না। আসুন জেনে নেয়া যাক ওজন বেড়ে যাওয়ার কিছু কারণ:
  • কড়া ডায়েট ও ব্যায়াম করার পরেও কারো কারো ওজন বেড়ে যায়। এর প্রধান কারণ হল হজমশক্তির দুর্বলতা। কড়া ডায়েটে হজমের সমস্যা হয়। কারো কারো ধীরে হজম হয়, আবার কারো কারো একেবারেই হজম হয় না। এর ফলে শরীরে অতিরিক্ত মেদ জমতে পারে।
  • অবসাদ বা বিষণ্ণতায় ওজন বাড়ে। কারণ অবসাদ বা বিষণ্ণতায় ভুগলে মানুষ জাঙ্কফুড বা বাইরের খাবার বেশি খান। এতে ওজন বাড়ে। এছাড়া অবসাদ বা ডিপ্রেশনের ওষুধ খেলেও ওজন বাড়া স্বাভাবিক। তাই অবসাদমুক্ত জীবন যাপনের চেষ্টা করুন। ওজন কমে যাবে।
  • অনেকেই আছেন যারা ছোটখাটো অসুখেই চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খেয়ে থাকেন। এটা একেবারেই ঠিক নয়। এতে শরীরের ওজন বেড়ে যায়।
  • বেশি পরিমাণে খাবার খেলেই যে কেউ মোটা হয়ে যাবে তা কিন্তু ঠিক নয়। পর্যাপ্ত পুষ্টির অভাবেও শরীরের ওজন বাড়তে পারে। ভিটামিন ডি, ম্যাগনেশিয়াম, আয়রন ইত্যাদির অভাবে শরীর দুর্বল হয়ে পড়ে। এতে সামান্য পরিশ্রম করলেই মানুষ ক্লান্ত হয়ে পড়েন। যাদের শরীরের পুষ্টির অভাব তারা যেহেতু শারীরিক পরিশ্রম করতে পারেন না তাই তাদের শরীরে মেদ জমতে শুরু করে। একারণে সঠিক ডায়েট মেনে খাবার খাওয়া একান্ত প্রয়োজন।

আপনার ওজন বাড়ছে - আজই সতর্ক হন ডাক্তার আবুল হাসান 5 of 5
মানুষের শরীরের অতিরিক্ত ওজনের পেছনে রয়েছে বেশ কিছু যৌক্তিক কারণ। তাই সে গুলো চিন্হিত করে আপনি আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেন। কারণ বেশি...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।