Wednesday, August 27, 2014

অতিরিক্ত গরমও কিডনিতে পাথর হওয়ার জন্য দায়ী !!

সম্প্রতি হাফিংটন পোস্টে প্রকাশিত বিশেষজ্ঞ দলের এক প্রতিবেদনে দেখা যায়, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে মানুষের 'কিডনিতে পাথর' রোগের পরিমানও দিন দিন বাড়ছে। কিন্তু কিভাবে ? খুব গরমে আপনি বারবিকিউ চিবোচ্ছেন, আইসক্রিম খাচ্ছেন, দারুণ মজা করছেন পরিবার-পরিজন অথবা বন্ধু-বান্ধব নিয়ে সমুদ্র সৈকতে। আর এরই মধ্যে হয়তো আপনার কিডনিতে জমা হচ্ছে পাথর। আর এটা এমন এক যন্ত্রণা, যে ভুগেছে সেই শুধু জানে এর ব্যথা। 
ফ্লোরিডার জ্যাকসনভাইলের মেয়ো ক্লিনিক কিডনি স্টোন ক্লিনিকের ব্যবস্থাপনা পরিচালক উইলিয়াম হ্যালি বলেন, 'কিডনিতে পাথর হওয়ার সবচেয়ে উর্বর সময় হচ্ছে আগস্ট। আগস্ট হচ্ছে বছরের সবচেয়ে উষ্ণ সময়।'  এনভায়রনমেন্টাল হেলথ পার্সপেক্টিভ নামের একটি সাময়িকীতে প্রকাশিত হয়েছে এ বিষয়ে একটি নতুন গবেষণাপত্র। তাতে বলা হয়েছে, পৃথিবীর জলবায়ুর পরিবর্তন, যা ক্রমে উষ্ণ থেকে উষ্ণ হয়ে উঠছে, ভবিষ্যতে মানুষের কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা আরও বেশি বাড়াতে পারে।

ড. হ্যালির অন্তত এতে কোনো সন্দেহ নেই। তিনি বলেন, 'বৈশ্বিক উষ্ণতা যতই বাড়ছে, ততই মানুষের এ রোগে আক্রান্ত হওয়ার হারও বাড়ছে। এটা আবহাওয়ার উষ্ণতার জন্য হলেও আমরা সে উষ্ণতাকে কীভাবে নিচ্ছি, সেটাও কিন্তু কম দায়ী নয়।

কথাটা অবশ্য এভাবেও বলা যায়। আমরা গরমে হাঁসফাস করছি, ঘামছি, কিন্তু আমরা শরীর থেকে বেরিয়ে যাওয়া তরলের চাহিদা পূরণে যথেষ্ট পরিমাণ পানি খাচ্ছি না। গরমে বন্ধুবান্ধব মিলে ঢক ঢক করে কোল্ডড্রিংক খাচ্ছি, সুযোগ পেলে হট ডগও বাদ দিচ্ছি না।

তারপর হামবার্গারসহ গরমে মজাদার এমন সব খাবারও গিলছি গোগ্রাসে। কিন্তু উচ্চ সোডিয়ামযুক্ত পানীয়ের সঙ্গে এসব গুরুপাচ্য খাবার যে শরীরের বারোটা বাজাচ্ছে, তা খেয়াল করছি না। এসব খাবার আমাদের প্রস্রাবে ক্যালসিয়াম বাড়াচ্ছে- আর অনেকের কিডনিতে পাথর জমার পথ পরিষ্কার করছে।

কিডনিতে পাথর হয় ক্যালসিয়াম কিংবা ম্যাগনেসিয়ামের মতো খনিজ পদার্থের সঙ্গে লবণের সংমিশ্রণে। এ উপাদানগুলো মিশ্রণের ফলে রাসায়নিক প্রক্রিয়ায় তৈরি স্ফটিকসম কঠিন পদার্থ। এটাকেই বলে কিডনির পাথর। আর মাঝে মধ্যে এটার কারণ হলো শরীরে দিনের পর দিন তরল পদার্থের অপ্রতুলতা। সুতরাং পানি খান। কখনও শরীরকে ডিহাইড্রেশনে ফেলবেন না।

অতিরিক্ত গরমও কিডনিতে পাথর হওয়ার জন্য দায়ী !! ডাক্তার আবুল হাসান 5 of 5
সম্প্রতি হাফিংটন পোস্টে প্রকাশিত বিশেষজ্ঞ দলের এক প্রতিবেদনে দেখা যায়,  বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সাথে সাথে মানুষের ' কিডনিতে পাথর' ...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।