Saturday, August 23, 2014

মস্তিষ্কের ব্যায়াম করার সঠিক পদ্ধতি - আজই জেনে নিন !

কোনো কারণে যদি আপনার মস্তিষ্কের কাজ ধীরগতিসম্পন্ন হয়ে যায় অথবা আপনি যদি কোনো কারণে চিন্তিত বা দুশ্চিন্তাগ্রস্থ থাকেন তাহলে মস্তিষ্কের একটি ব্যায়াম করে নিতে পারেন যেটিকে বলা হয় সুপার ব্রেইন ইয়োগা। এই ব্যায়ামটি খুবই সহজ উপায়ে করা হয়ে থাকে।
মস্তিষ্কের এই ব্যায়ামে অটিজমের মত রোগও অনেকটা ভালো হয়ে যেতে পারে। ব্যায়ামটি সকালে বা বিকালে বা দিনের যেকোনো সময়ে করা যায় এবং যেকোনো বয়সের ব্যক্তিই এই ব্যায়ামের জন্য উপযুক্ত। এবারে আসুন জেনে নিই ব্যায়ামটি করার কিছু সঠিক পদ্ধতি।

ব্যায়াম করার পদ্ধতি :-
প্রথমত সোজা দাঁড়ান এবং আপনার জিহ্বা দিয়ে মুখের ভেতরের উপরের অংশ স্পর্শ করুন। বাম হাতটি আপনার মুখের সামনে ধীরে ধীরে উপরে তুলুন। এরপরে কনুই ভেঙ্গে হাতটিকে আপনার ডান কানের লতি বরাবর নিয়ে যান এবং আঙ্গুল দিয়ে কানের লতি ধরুন। ডান কানের লতিতে লক্ষ্য করুন একটি আকুপ্রেসার করার অংশ রয়েছে যা মস্তিষ্কের বাম গোলার্ধের সাথে সংযুক্ত।

একইভাবে ডান হাতটি ধীরে ধীরে উপরে তুলে এনে বাম কানের লতি ধরুন। এখানেও আকুপ্রেসারের একটি অংশ খুঁজে পাবেন যেটি মস্তিষ্কের ডান গোলার্ধের সাথে যুক্ত। এই অংশটিতে আস্তে আস্তে নখ দিয়ে টিপ দিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন আপনার বাম হাতের উপর দিয়ে ডান হাতটি যেন ক্রস হয়ে উঠে যায়।

এরপরে যা করবেন সেটি হল এভাবেই জোরে জোরে নিশ্বাস নিয়ে ধীরে ধীরে ছাড়ুন। দাঁড়িয়ে এভাবে একটি চক্র ঘুরতে থাকুন। চক্রটি শেষ হয়ে গেলে আপনার হাত দুটো হালকাভাবে নামিয়ে নিন এবং মুখের উপরিভাগ থেকেও জিহ্বা ছাড়িয়ে নিন। ব্যায়ামটি শেষ করে হালকাভাবে শ্বাস গ্রহণ করুন।
সতর্কতা :-
ব্যায়ামটি ৭ বারের বেশি চক্র করা একেবারেই ঠিক না। এছাড়া ব্যায়ামটি করার আগে ডাক্তারের পরামর্শ নিন যে আপনার অন্য কোনো শারীরিক অসুস্থতা আছে কিনা যেটির ফলে এই ব্যায়ামটি আপনার জন্য ক্ষতিকারক হয়ে উঠতে পারে।

মস্তিষ্কের ব্যায়াম করার সঠিক পদ্ধতি - আজই জেনে নিন ! ডাক্তার আবুল হাসান 5 of 5
কোনো কারণে যদি আপনার মস্তিষ্কের কাজ ধীরগতিসম্পন্ন হয়ে যায় অথবা আপনি যদি কোনো কারণে চিন্তিত বা দুশ্চিন্তাগ্রস্থ থাকেন তাহলে মস্তিষ্কের একট...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।