Friday, August 1, 2014

ভালো ঘুমের উত্তম দাওয়াই হলো কলা চা

যখন অফিসে থাকেন তখন হয়ত হাজারো চাপ, ঘরেও কিছু কম নয়। একদিকে যেমন অফিসে সময়ে কাজ শেষ করার তাড়া, অন্যদিকে বাড়িতেও সবার প্রয়োজনের দিকে নজর রাখা। সব মিলিয়ে সারা দিনের ঝক্কি সামলে নিজের দিকে তাকানোর সময় কোথায়? ফলে দিনের শেষে ক্লান্তি, মাথাব্যাথা আর অনিদ্রা ঘিরে ধরে। শারীরিক ও মানসিক চাপে রাতের পর রাতে জেগে থাকা আজকাল অনেকের কাছেই একটা গুরুতর সমস্যা। আর রাতে ঠিকমতো ঘুম না হলে পরদিন মাথাব্যাথা, গা-হাত-পা ম্যাজম্যাজ করা, কোনও কাজে মন দিতে না পারার সমস্যা তো আছেই। 
এর প্রতিকারে স্লিপিং পিল নেওয়া শুরু করলে সমস্যা কিন্তু বাড়বে বই কমবে না। ঘুমের ওষুধ একবার অভ্যেসে পরিণত হলে তখন পিল ছাড়া আর ঘুমই আসতে চাইবে না। আরও নানা রকম পার্শ্ব প্রতিক্রিয়াতো আছেই। তাহলে এখন কী করা যায়?  
দাঁডান, এতটাও ঘাবড়াবেন না। সমাধান আছে হাতের কাছেই। সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে কলার মধ্যে রয়েছে শরীরকে শিথিল করে তোলার চমকপ্রদ দাওয়াই। যার জেরে সহজেই ঘুম এসে যাবে। কিন্তু সাধারণ ভাবে নয়, এখানে কলার ব্যবহার একটু অন্যরকম ভাবে। ব্যাক টি, গ্রিন টি এমনকি হোয়াইট টি-ও এখন প্রায় আমাদের সবার কাছেই পরিচিত। কিন্তু ঘুমের সমস্যার সমাধানে মহৌষধ হবে ব্যানানা টি। 

ব্যাস এক কাপ ব্যানানা টি... আর রাতে একটা জমিয়ে ঘুম। আপনাদের জন্য রইল উপকারী ও সুস্বাদু ব্যানানা টি-এর রেসিপি। 

একটি পাত্রে এক লিটার জল ফুটিয়ে নিন। এবার সেই ফুটন্ত জলে একটা ভালো ভাবে খোসা ছাড়ানো কলার শেষের অংশটা টুকরো করে ফেলে দিন। ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। এবার চা ছেঁকে ঠাণ্ডা করে নিন। ইচ্ছে হলে এর মধ্যে স্বাদমতো দ্বারচিনি বা মধু মেশাতে পারেন। 

আর চিন্তা কী? অনিদ্রার সমস্যায় যতই নাজেহাল হোন না কেন, ঘুমপাড়ানি মাসি-পিসিা আর আপনার থেকে দূরে থাকতে পারবে না।
********   আধুনিক হোমিওপ্যাথি     ********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

ভালো ঘুমের উত্তম দাওয়াই হলো কলা চা ডাক্তার আবুল হাসান 5 of 5
যখন অফিসে থাকেন তখন হয়ত হাজারো চাপ, ঘরেও কিছু কম নয়। একদিকে যেমন অফিসে সময়ে কাজ শেষ করার তাড়া, অন্যদিকে বাড়িতেও সবার প্রয়োজনের দিকে নজর...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।