Monday, August 25, 2014

মাথাব্যথা আর মাইগ্রেন এক জিনিস নয় - জানেন কি ?

আমরা অনেকেই মাথাব্যথাকে মাইগ্রেন বলে অভহিত করে থাকি। অথচ এ দু'য়ের মধ্যেও রয়েছে তফাৎ। বিভিন্ন কারণে মানুষের মাথাব্যথা হতে পারে যেমন:  বেশি কাজের চাপ, পানিশূন্যতা, তীব্রতর শব্দের মধ্যে বেশিক্ষণ অবস্থান করা, উদ্বেগ, উত্তেজনা, মহিলাদের পিরিয়ড ইত্যাদি। এগুলো কোনো একটির  কারণে যদি আপনার মাথাব্যথা হয় তাহলে তাকে মাইগ্রেন বলে ধরে নেবেন না। 
মাইগ্রেন কেন হয় :-
মাথাব্যথার বড় কারণ হচ্ছে মস্তিষ্কে রক্ত সঞ্চালনে সমস্যা। আর এই রক্ত সঞ্চালনের তারতম্যের কারণেই মাইগ্রেন হয়। মস্তিষ্কে রক্ত সরবরাহ কমে গেলে চোখে অন্ধকার দেখা বা মাথা ঘোরা, ঝিমঝিম করা ইত্যাদি সমস্যা হয়। পরে রক্ত চলাচল হঠাৎ বেড়ে গেলে প্রচণ্ড মাথাব্যথার অনুভূতি তৈরি হয়। এটাই মাইগ্রেন। চকলেট, পনির, কফি ইত্যাদি বেশি খাওয়া, জন্মবিরতিকরণ ওষুধ, দুশ্চিন্তা, অতিরিক্ত ভ্রমণ, ব্যায়াম ইত্যাদির কারণে এ রোগ হতে পারে। 

মাইগ্রেনের লক্ষণসমূহ :-
মাথাব্যথা, বমি ভাব প্রধান লক্ষণ। তবে অতিরিক্ত হাই তোলা, মনোযোগ বিঘ্নিত হওয়া, বিরক্তি বোধ ইত্যাদি মাথাব্যথা শুরুর আগের উপসর্গ। ব্যথা মাথার যেকোনো অংশ থেকে শুরু হয়ে পুরো মাথায় ছড়িয়ে পড়ে। চোখের পেছনে ব্যথার অনুভূতি হতে পারে। শব্দ ও আলো বিরক্তির ‍উদ্রেক করে। অতিরিক্ত শব্দ ও আলোয় মাথাব্যথা বেড়েও যেতে পারে। 

আরো কিছু বিষয় :-
অন্ধকার দেখা, আলোর অনুভূতি(সরষে ফুল দেখা!), ২০ মিনিট স্থায়ী এসব উপসর্গের পর বমি ভাব এবং মাথাব্যথা শুরু হয়। তবে দৃষ্টির সমস্যা এক ঘণ্টার বেশি স্থায়ী হলে এটি মাইগ্রেন নয়। যা করতে হবে মাইগ্রেন থাকলে 
  • নিয়মিত আট ঘণ্টা ঘুম দরকার। 
  • কফি, চকলেট, পনির, আইসক্রিম, মদ ইত্যাদি ছাড়তে হবে।
  •  বেশি সময় পেট খালি রাখবেন না। 
  • এ সমস্যা থাকলে মা বোনদের জন্মবিরতিকরণ ওষুধ সেবন বন্ধ করাই ভালো। 
  • অতিরিক্তি পরিশ্রম, মানসিক চাপ ও দীর্ঘ ভ্রমণ বর্জন করুন। 
তবে পানিশূন্যতা, কাজের চাপ, উচ্চ শব্দের মধ্যে কাজ করা, কম ঘুমানোর কারণেও মাথাব্যথা হয়। এটা কিন্তু মাইগ্রেন নয়। তাই মাথাব্যথা হলে প্রচুর পানি পান করুন, উচ্চশব্দ এড়িয়ে চলুন, নিয়মিত ঘুমান এবং অতিরিক্ত কাজ না করে নির্দিষ্ট সময় পর্যন্ত গুছিয়ে কাজ করুন- তাহলেই এই সাধারণ মাথাব্যথা থেকে মুক্তি মিলবে। আর যদি এতেও কাজ না হয় তাহলে আপনার হোমিওপ্যাথের সাথে কথা বলুন এবং চিকিত্সা নিন।
********   আধুনিক হোমিওপ্যাথি     ********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

মাথাব্যথা আর মাইগ্রেন এক জিনিস নয় - জানেন কি ? ডাক্তার আবুল হাসান 5 of 5
আমরা অনেকেই মাথাব্যথাকে মাইগ্রেন বলে অভহিত করে থাকি। অথচ এ দু'য়ের মধ্যেও রয়েছে তফাৎ। বিভিন্ন কারণে মানুষের মাথাব্যথা হতে পারে যেমন:  ...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।