Monday, August 18, 2014

ক্যান্সারের আগাম কিছু লক্ষণ বা চিহ্ন দেখে সতর্ক হন

ক্যান্সার শব্দটি শোনলে আমরা সবাই আত্কে উঠি - এই বুঝি জীবনের শেষ। যদিও ক্যান্সারের সর্বাধুনিক এবং পার্শ্ব প্রতিক্রিয়াহীন চিকিত্সা রয়েছে হোমিওপ্যাথিথে । শুধু তাই নয়, আজ পর্যন্ত এক মাত্র হোমিওপ্যাথি চিকিত্সা বিজ্ঞানই ক্যান্সার নির্মূলে সবচেয়ে বেশি সাফল্য দেখিয়েছে সমস্ত পৃথিবী জুড়ে।
তবে রোগ হওয়ার আগে এর প্রতিরোধই অনেক মঙ্গল জনক। ক্যান্সার ধরা পড়ার পর সকলেই সতর্ক হয়ে যান। আবার অনেকে বিশ্বাসই করতে পারেন না যে তাঁদের শরীরে ক্যান্সারের বীজ পাওয়া গিয়েছে। পরে তাঁরা বুঝতে পারেন, ক্যান্সারের বেশ কয়েকটি লক্ষণ আগেই ছিল। কিন্তু প্রথমে তা বুঝে উঠতে পারেননি তাঁরা। কী কী লক্ষণ, যার দিকে সতর্ক দৃষ্টি দেওয়া উচিত –

ক্লান্তি :-
আজকের ব্যস্ত জীবনে, সকলেই ক্লান্ত। কিন্তু কেউ যদি মনে করেন, কোনও দায়িত্ব পুরো করার জন্য কয়েক ঘণ্টার ঘুম দরকার, তা কিন্তু চিন্তার বিষয়। আমেরিকান ক্যান্সার সোসাইটির রিপোর্টে জানা গিয়েছে, এ ধরনের ক্লান্তি লিউকেমিয়া, কোলোন বাস্টমাক ক্যান্সারের কারণ।

সামান্য জ্বর, যা সবসময় থাকে :-

সব সময় যদি ৯৯.৮-১০০.৮ ডিগ্রি জ্বর থাকে, বেশ কয়েকটি জীবাণুতে শরীর আক্রান্ত হয়ে হতে পারে। এটি আবার ক্যান্সারের লক্ষণও হতে পারে। যেমন- হজকিনস ডিজিজ, লিউকেমিয়া এবং নন-হজকিনস লিমফোমা। সামান্য জ্বর থাকলে, দ্রুত চিকিত্‍‌সা করিয়ে নিশ্চিত থাকা উচিত।

গিলতে সমস্যা দেখা দিলে :-
কোনও কিছু গিলতে সমস্যা হলে বা ঠোঁট অথবা গলায় ক্ষত দেখা দিলে, মুখে ব্যাথা বা রক্তপাত হলে, তা যদি নিদির্ষ্ট সময়ের মধ্যে না সারে, তা হলে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অন হেলথের মতে, এগুলি ওরাল ক্যান্সারের লক্ষণ। তবে এগুলি নন-ক্যান্সারাসও হতে পারে।

অপ্রত্যাশিত ভাবে ওজন কমা :-
কোনও ব্যক্তি যদি তাঁর হঠাত্‍‌ ওজন কমার কারণ ব্যাখ্যা করতে না-পারেন, তা হলে তা চিন্তার বিষয়। ডায়েটিং, এক্সারসাইজ বা জীবনযাপনে কোনও পরিবর্তন ছাড়াই ওজন কমলে, এর পিছনে ক্যান্সারের চোখ রাঙানি থাকতে পারে। আমেরিকান ক্যান্সার সোসাইটি জানিয়েছে, ফুসফুস, স্টমাক বা প্যানক্রিয়াটিক ক্যান্সারের ফলে হঠাত্‍‌ ওজন কমতে পারে। এমন কোনও লক্ষণ দেখলেই চিকিত্‍‌সকের পরামর্শ নেওয়া উচিত।
********   আধুনিক হোমিওপ্যাথি     ********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

ক্যান্সারের আগাম কিছু লক্ষণ বা চিহ্ন দেখে সতর্ক হন ডাক্তার আবুল হাসান 5 of 5
ক্যান্সার শব্দটি শোনলে আমরা সবাই আত্কে উঠি - এই বুঝি জীবনের শেষ। যদিও ক্যান্সারের সর্বাধুনিক এবং পার্শ্ব প্রতিক্রিয়াহীন চিকিত্সা রয়েছে হ...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।