Thursday, August 21, 2014

কর্মক্ষেত্রে দুশ্চিন্তা ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় - জানেন কি ?

অতি সম্প্রতি জার্মান রিসার্চ সেন্টার ফর এনভায়রনমেন্টাল হেল্থের এক গবেষণায় দেখা গেছে, চাকরি এবং কর্মক্ষেত্রে যারা বেশি দুশ্চিন্তায় ভুগছেন, তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় বেশি। তাই এ বিষয়ে আমাদের সকলেরই সতর্ক থাকা উচিত।
যারা কর্মক্ষেত্রে চাপে থাকেন এবং চাকরি নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন তাদের টাইপ টু ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় ৪৫ শতাংশ বেশি বলে জানা গেছে।

জার্মান রিসার্চ সেন্টার ফর এনভায়রনমেন্টাল হেল্থের অধ্যাপক কারেল হেঞ্জ লাডোউইগ বলেন, "গুরুতর মানসিক চাপের কারণে শরীরের উপর প্রভাব পড়ে। আর এ থেকে ডায়াবেটিসের মতো নানান ধরনের রোগ হতে পারে। এগুলো থেকে রক্ষার উপায় জানতেই এই জরিপ চালানো হয়।"

উপাত্ত থেকে জানা যায়, পাঁচ জনের মধ্যে একজন চাকরিজীবী গুরুতর মানসিক চাপে ভুগে থাকেন। এই গবেষণা চালাতে ২৯ থেকে ৬৬ বয়ষ্ক প্রায় ৫ হাজার ৩শ’ জনের তথ্য সংগ্রহ করা হয়। গবেষণার শুরুতে এদের ডায়াবেটিস ছিল না। প্রায় ১৩ বছর পর্যবেক্ষণের পর দেখা যায় এদের মধ্যে তিন’শ জন টাইপ টু ডায়বেটিসে ভুগছেন। কর্মক্ষেত্রে মানসিক চাপের কারণে ডায়বেটিসসহ স্থুলতা এবং এ ধরনের সমস্যার ঝুঁকি বাড়ে।
********   আধুনিক হোমিওপ্যাথি     ********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

কর্মক্ষেত্রে দুশ্চিন্তা ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায় - জানেন কি ? ডাক্তার আবুল হাসান 5 of 5
অতি সম্প্রতি জার্মান রিসার্চ সেন্টার ফর এনভায়রনমেন্টাল হেল্থের এক গবেষণায় দেখা গেছে, চাকরি এবং কর্মক্ষেত্রে যারা বেশি দুশ্চিন্তায় ভুগছেন,...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।