Saturday, August 23, 2014

বন্ধ্যাত্ব থেকে বাঁচতে চাইলে - যা যা করতে হবে !!

এই আধুনিক যুগে জীবনের বেশ কিছু অভ্যাস আমাদের ঠেলে দিতে পারে বন্ধ্যাত্বের দিকে। আর একটু সতর্ক লাইফ স্টাইল দিতে পারে সন্তান-সুখের চাবিকাঠি। আসুন জেনে নেই কিছু বিষয় সম্পর্কে, যার জন্য বন্ধ্যাত্ব আসতে পারে।
ল্যাপটপ :-
যদিও আজকাল ল্যাপটপের গুরুত্ব অসীম। খাবার অর্ডার করা থেকে স্যালারি ইনকাম সব কিছুর জন্য দরকার ল্যাপটপ। কিন্তু বিজ্ঞানীরা বলছেন যারা থাইয়ের উপর ল্যাপটপ রেখে কাজ করেন তারা কিন্তু বন্ধ্যাত্বের শিকার হন বেশি। পরীক্ষা করে দেখা গেছে যারা বেশি ল্যাপটপ নিয়ে কাজ করেন তাদের নির্গত শুক্রানু বেশির ভাগ ক্ষেত্রেই ড্যামেজড।

স্থূলতা :-
স্থূলতার জন্য মহিলা এবং পুরুষদের মধ্য বিভিন্ন ধরনের অসুখ বা শারীরিক সমস্যা দেখা যায়। বিভিন্ন সমস্যার মধ্যে বন্ধ্যাত্ব একটি। পুরুষদের মধ্যে শুক্রানুর সংখ্যা কমে যেতে পারে এবং মহিলাদের ক্ষেত্রে গর্ভপাত বা মাসিক চক্রে সমস্যা হতে পারে। তাই সময় নষ্ট না করে স্বাস্থ্যসম্মত জীবনধারাকে আপন করে নিন।

ধূমপান :-
স্থূলতার মতোই ধূমপানও মারাত্মক। ব্রিটিশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন-এর রিপোর্ট অনুযায়ী যারা ধূমপান করেন তাদের ১০ থেকে ৪০ শতাংশ প্রযন্ত প্রজনন ক্ষমতা কমে যায়।

সাবান বা ডিওডারেন্ট :-
অনেক সাবানের মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাংগাল উপদান ‘ট্রাইক্লোসান’ থাকে। এর ফলে প্রজনন ক্ষমতা কমে যাওয়া এবং বিভিন্ন হরেমানঘটিত রোগ হতে পারে। তাই পরের বার যখন সাবান বা ডিওডারেন্ট কিনবেন তখন অবশ্যই উপদান দেখে তবে কিনুন |

টাইট আন্ডারওয়্যার :-
টাইট আন্ডারওয়্যার পরার ফলেও শুক্রাণুর সক্ষমতা কমে যেতে পারে | কারণ অন্ডেকাষ শরীরের অন্য অংশের তুলনায় ঠান্ডা থাকার কথা। কিন্তু টাইট আন্ডারওয়্যার পরার ফলে ওই অংশের তাপমাত্রা বেড়ে যায় এবং স্পার্ম কাউন্ট কমে যায়।

সোয়াবিন জাতীয় খাবার :-
যদিও সোয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, কিন্তু বিজ্ঞানীরা বলছেন- সোয়া রিচ খাবার বেশি মাত্রায় খেলে শুক্রানুর সংখ্যা কমে যায়। তাই মাঝে মাঝে সোয়া জাতীয় খাবার খেলেও নিয়মিত খাবেন না।

মিষ্টি :-
বাঙালিরা মিষ্টি ছাড়া বাঁচতে পারবেন না জানি কিন্তু খুব বেশি মিষ্টি খেলে কিন্তু শুক্রাণু সংখ্যা কমে যায়। কারণ আপনি যখন মিষ্টি খান তখন ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। কিছুক্ষণ পর রক্তে যখন চিনির মাত্রা কমে যায় আপনার ক্লান্ত ও অবসাদ লাগে। এটা ঠিক করতে অ্যাড্রেনাল গ্রন্থি থেকে বৃক্করস এবং করটিসল রিলিজ হয়। এটা যদি বার বার হয় তা কিন্তু আপনার শুক্রাণু সংখ্যা অনেকটা কমিয়ে দিতে পারে।

মোবাইল ফোন :-
আজকাল মোবাইল ফোন আমাদের জীবনের গুরুত্বপূর্ন অঙ্গ। কিন্তু মোবাইল ফোন আপনাকে যৌনঅক্ষম করে দিতে পারে। তাই খেয়াল রাখবেন মোবাইল ফোন কোনো সময়ই কুঁচকির কাছে রাখবেন না।

কম চর্বিওয়ালা দুগ্ধজাত খাদ্য :-
পরীক্ষা করে দেখা গেছে আইসক্রিম আর দুধ যৌন উর্বরতার জন্য খুবই উপকারী। কিন্তু রোগা থাকার জন্য অনেকেই কম চর্বিওয়ালা দুগ্ধজাত খাদ্য খান। এটা কিন্তু আপনার শুক্রাণুর পরিমাণ এবং মহিলাদের ডিম্বস্ফোটন-এ অনেকটাই তারতম্য ঘটায়। তাই যদি বন্ধ্যাত্বর সমস্যা থাকে তাহলে কম চর্বিওয়ালা দুগ্ধজাত খাদ্য এড়িয়ে চলুন।

বন্ধ্যাত্ব থেকে বাঁচতে চাইলে - যা যা করতে হবে !! ডাক্তার আবুল হাসান 5 of 5
এই আধুনিক যুগে জীবনের বেশ কিছু অভ্যাস আমাদের ঠেলে দিতে পারে বন্ধ্যাত্বের দিকে। আর একটু সতর্ক লাইফ স্টাইল দিতে পারে সন্তান-সুখের চাবিকাঠি।...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।