Wednesday, September 17, 2014

অতিরিক্ত লবন খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর !

আমাদের অনেকেরই পাতে লবন খাওয়ার অভ্যাস রয়েছে। অনেকে আবার এটা ছাড়া ভাতই খেতে চান না। কিন্তু জানেন কি ? অতিরিক্ত পরিমাণ লবন খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটি উচ্চ রক্তচাপের অন্যতম কারণ। উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয় স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা। অতিরিক্ত লবণ খেলে রক্তচাপ বৃদ্ধি, হার্ট ফেইলর, কিডনি পাথুরী ও কিডনির অন্যান্য রোগ, স্ট্রোক, গ্যাসট্রিক, ক্যান্সার, শোথ বা ইডিমা, অস্থিক্ষয় এসব উপসর্গের ঝুঁকি বেড়ে যায়। এর ফলে প্রতি বছর বিশ্বের বহু মানুষ প্রাণ হারাচ্ছেন।
নতুন এক গবেষণার রিপোর্ট অনুযায়ী, পৃথিবীতে প্রতি বছর ১৬ লাখেরও বেশি মানুষ মারা যান শরীরে অতিরিক্ত সোডিয়াম জমা হওয়ার কারণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত পরিমাণ অনুযায়ী, দিনে ২ গ্রামের বেশি লবন খাওয়া উচিৎ নয়।

গবেষকরা ১৮৭টি দেশের সাধারণ মানুষের উপর পরীক্ষা চালিয়েছেন। পরীক্ষা শেষে তারা দেখেছেন, বহু ক্ষেত্রেই দিনে নির্ধারিত পরিমানের চেয়ে বেশি লবন খাওয়া হচ্ছে। গবেষকদল সারা পৃথিবী জুড়ে ২০৫টি সমীক্ষা করে দেখেছেন, একজন মানুষ গড়ে প্রতিদিন প্রায় ৩.৯৫ গ্রাম লবন খেয়ে থাকেন। অর্থাৎ যা নির্ধারিত পরিমাণের প্রায় দ্বিগুণ।

অন্য দিকে, মার্কিন চিকিত্সা বিশেষজ্ঞ ডাঃ কেন ফ্লিজেল ও ডাঃ পিটার ম্যাগনারের মতে শতকরা ত্রিশ ভাগ উচ্চ রক্তচাপের রোগীর জন্য দায়ী এই অতিরিক্ত লবণ। অতিরিক্ত লবণ খেলে মূত্রের সাথে ক্যালসিয়াম বের হয়ে যায় এবং হাড়ের অস্টিওপোরোসিস রোগের ঝুঁকি বাড়ে। 

দৈনিক এক গ্রাম লবণ কম খেলে মৃত্যুর হার কমে বলে ইউনির্ভাসিটি অব ক্যালির্ফোনিয়া সানফ্রান্সসিকো-এর গবেষকরা মন্তব্য করেন। বিভিন্ন ধরনের ফাস্ট ফুড, স্ন্যাকস, চিপস, সংরক্ষিত মাছ-মাংস, সস, টিনজাত সবজি স্যুপ, সয়াসস, টমেটো কেচাপ প্রভৃতিতে অতিরিক্ত হারে লবণ থাকে। এছাড়া পাউরুটি, ক্রেকার বিস্কুট, লবণযুক্ত বাদাম, লবণযুক্ত কর্নফ্লেক্স ইত্যাদিও অতিরিক্ত লবণের উত্স। 

ডাঃ থম্পসন-এর মতে স্যুপ হচ্ছে লবণের জন্য চিহ্নিত শত্রু। নিয়মিত ও অতিরিক্ত স্যুপ খেলে গ্যাসট্রিক ক্যান্সারের ঝুঁকি বাড়ে। আমাদের লবণ কম খাওয়ার অভ্যাস করা উচিত। সংরক্ষিত খাবার ক্রয়ের ক্ষেত্রে সোডিয়াম, সোডা, বেকিংসোডা, মনোসোডিয়াম গ্লোটামেট (MSG) এর মাত্রা জানার জন্য সতর্কতার সাথে ফুড লেবেল পড়া উচিত। লবণের বিকল্প হিসাবে লেবুর রস বিভিন্ন মসলা, রসুন ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

মধ্য এশিয়ায় লবন খাওয়ার প্রবণতা সব থেকে বেশি। এই অঞ্চলের কোনো ব্যক্তি দিনে গড়ে প্রায় ৫.৫১ গ্রাম লবন খেয়ে থাকেন। কিন্তু এর ক্ষতিকর দিকগুলি বিবেচনা করে আমাদের তা পরিত্যাগ করা উচিত।

অতিরিক্ত লবন খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ! ডাক্তার আবুল হাসান 5 of 5
আমাদের অনেকেরই পাতে লবন খাওয়ার অভ্যাস রয়েছে। অনেকে আবার এটা ছাড়া ভাতই খেতে চান না। কিন্তু জানেন কি ? অতিরিক্ত পরিমাণ লবন খাওয়া আপনার স্বা...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।