Wednesday, September 17, 2014

জিহ্বা বা জিভের রং দেখে কিভাবে স্বাস্থ্য সমস্যা নির্ণয় করবেন ?

হয়ত লক্ষ্য করে থাকবেন যে, কোনো স্বাস্থ্য সমস্যা নিয়ে চিকিত্সকের নিকট গেলে তারা প্রায়ই রোগীদেরকে জিহ্বা বের করে দেখাতে বলেন। এতে দেখা যায় অনেকই আবার বেশ বিব্রতবোধ করেন। কিন্তু আপনি জানেন কি ? জিহ্বাও দিয়ে থাকে আমাদের নানান শারীরিক সমস্যার পূর্বাবাস। অর্থাৎ জিহ্বা রং কিংবা অবস্থা দেখেই দেহের নানান রকম শারীরিক সমস্যা সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায় । আসুন এ সম্পর্কে আজ বিস্তারিত জেনে নেই। 
জিহ্বার জড়তা :-
আপনি যদি জিহ্বায় জড়তা অনুভব করেন কিংবা আপনার কাছে জিহ্বা অবশ মনে হয় তাহলে বুঝবেন সেটা মস্তিষ্কের কোনো সমস্যার কারণে হতে পারে। স্ট্রোক অথবা নার্ভের কোনো সমস্যার কারণে এধরণের অনুভুতি হতে পারে আপনার।

লালচে দানাদার জিহ্বা :-
আপনার জিহ্বা যদি লালচে অথবা গাঢ় গোলাপি বর্ণ ধারণ করে এবং জিহ্বায় স্ট্রবেরির দানার মতো ছোট ছোট দানা অনুভব করেন তাহলে দু'ধরনের শারীরিক সমস্যা থাকতে পারে আপনার। 
  • জ্বরের কারণে জিহ্বা লাল এবং দানাদার হয়ে যায় অনেক সময়। 
  • ফলিক এসিড ও ভিটামিন বি ১২ এর অভাবেই জিহ্বা এমন লালচে দানাদার হতে পারে।
সাদাটে রঙের জিহ্বা :-
আপনার জিহ্বা যদি সাদাটে বর্ণ ধারণ করে থাকে এবং জিহ্বার উপরে সাদা রুক্ষ আবরণ থাকে যা পরিষ্কার করলেও যেতে চায় না তাহলে বুঝবেন আপনার শরীরে পানিশূন্যতা দেখা দিয়েছে। পানির অভাবে সাধারণত মানুষের  জিহ্বা সাদাটে বর্ণ ধারণ করে থাকে। এক্ষেত্রে বেশি করে পানি পান করলেই এই সাদাটে ভাব ধীরে ধীরে দূর হয়ে যায়।

ফ্যাকাসে গোলাপি জিহ্বা :-
যদি জিহ্বা ফ্যাকাসে বর্ণের হয় তাহলে ধরে নিবেন আপনার রক্তশূন্যতা থাকার সম্ভাবনা রয়েছে। শরীরে রক্ত কম থাকলে সাধারণত জিহ্বার রং ফ্যাকাশে দেখায়। তাই জিহ্বা যদি ফ্যাকাশে গোলাপি মনে হয় তাহলে রক্তশূন্যতা আছে কিনা সেটা পরীক্ষা করিয়ে নিন।

জিহ্বায় খয়েরী রঙের দাগ :-
কখনো যদি আপনার জিহ্বার একটি স্থানে বেশ গাঢ় খয়েরী দাগ দেখা দেয় তখন কাল বিলম্ব না করে জরুরী ভিত্তিতে চিকিত্সকের শরণাপন্ন হবেন । কারণ এধরনের দাগ হতে পারে ক্যান্সারের লক্ষণ। তাই এ বিষয়ে কোনো প্রকার অবহেলা করা আদৌ উচিত নয়। 

জিহ্বা বা জিভের রং দেখে কিভাবে স্বাস্থ্য সমস্যা নির্ণয় করবেন ? ডাক্তার আবুল হাসান 5 of 5
হয়ত লক্ষ্য করে থাকবেন যে, কোনো স্বাস্থ্য সমস্যা নিয়ে চিকিত্সকের নিকট গেলে তারা  প্রায়ই রোগীদেরকে জিহ্বা বের করে দেখাতে বলেন। এতে দেখা যায়...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।