Sunday, September 21, 2014

হাইড্রোনেফ্রোসিসের (Hydronephrosis) কারণ, লক্ষণ এবং হোমিও প্রতিকার

কিডনি স্ফীতি বা প্রস্রাবের স্বাভাবিক নিষ্কাশন ব্যর্থ হলে যে অবস্থাটা লক্ষ্য করা যায় সেটাই হলো হাইড্রোনেপ্রোসিস। সাধারণত এই স্ফীতি শুধুমাত্র একটি কিডনিকে প্রভাবিত করে, কিন্তু উভয়টিই আক্রান্ত হতে পারে। হাইড্রোনেফ্রোসিসকে (Hydronephrosis) সরাসরি রোগ না বলে একটা Structural Condition বলা যেতে পারে। এটা প্রস্রাবের নালীর মধ্যে একটি প্রতিবন্ধকতার ফলাফল।

কিডনির সাথে মূত্রথলির সংযোগকারী নালী রয়েছে যাকে ইউরেটার বা মূত্রনালী বলে। অনেকে আবার এটাকে সরাসরি কিডনি নালীও বলে থাকেন। এই নালী ২৫ সেমি-এর মতো লম্বা। এর তিনটি জায়গায় একটু চাপা রয়েছে। প্রথমটি হলো কিডনির পেলভিসের সাথে ইউরেটারের সংযোগ স্থল, দ্বিতীয়টি যখন পেলভিক ব্রীজ ক্রস করে এবং তৃতীয়টি যখন মূত্রনালী প্রস্রাবের থলিতে প্রবেশ করে। কোনো কারণে যদি কিডনি নালী সম্পূর্ণ বা আংশিকভাবে বন্ধ হয়ে যায় তখন এর ফলে কিডনির ভিতরে প্রস্রাব জমা হয়ে কিডনি আকারে বড়/স্ফীত হয়ে যায় যাকে বলা হয় হাইড্রোনেফ্রোসিস।
হাইড্রোনেফ্রোসিসের কারণ :-
বিভিন্ন কারণে হতে পারে যেমন -
  • PUJ Obstruction
  • কিডনিতে পাথর হলে 
  • কিডনিতে সিস্ট বা টিউমার হলে 
  • যদি নেফ্রনে ময়লা জমে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় 
  • জন্মগত ভাবে বা আঘাত জনিত কারণে মূত্রনালী এর সংকীর্ণতা 

হাইড্রোনেফ্রোসিসের লক্ষণ :-
উল্লেখযোগ্য লক্ষণগুলি হলো :-
  • বমি বমি ভাব এবং বমি 
  • পেট বা পার্শ্ব ব্যথা 
  • প্রস্রাব করার সময় ব্যথা / জ্বালাপোড়া
  • ঘন ঘন প্রস্রাবের বেগ 
  • বেগ পাওয়ার সাথে সাথেই প্রস্রাব করতে হয় 
  • জ্বর জ্বর ভাব 

চিকিত্সা :-
অনেক সময়ই দেখা যায় টিভিতে বা ফেইসবুকের পাতায় হাইড্রোনেফ্রোসিসের ট্রিটমেন্ট এর জন্য সাহায্যের আবেদন জানিয়ে থাকেন অনেকে। বাংলাদেশের অনেক পরিবারই তাদের পরিবারের কেউ এতে আক্রান্ত হলে অ্যালোপ্যাথি পদ্ধতিতে কিডনির ব্যয়বহুল এই চিকিত্সা করাতে অপারগ। তাদের উদেশ্যে আমরা বলতে চাই। আপনাদের মানুষিকতার পরিবর্তন করুন। যেখানে এর নিশ্চিত ফলপ্রদ কোনো চিকিত্সাই নেই তার পেছনে সময় এবং অর্থ নষ্ট করাটা বোকামি ছাড়া আর কিছুই নয়।

হাইড্রোনেফ্রোসিসের সর্বাধুনিক, সফল এবং আরোগ্যকারী চিকিত্সা দিয়ে আসছেন আমাদের দেশের অভিজ্ঞ হোমিওপ্যাথরা। আর তাদের মূল্যবান চিকিত্সা দক্ষতার কারণে আজ লক্ষ লক্ষ কিডনি রোগী নতুন জীবন ফিরে পাচ্ছেন। তাই এ সংক্রান্ত সমস্যায় আপনার যাবতীয় জাক্তারি রিপোর্টগুলি নিয়ে অভিজ্ঞ একজন হোমিওপ্যাথের সাথে যোগাযোগ করে চিকিত্সা নিন। হোমিওপ্যাথ হিসেবে আমরা দৃঢ় আশা রাখি যে, প্রপার হোমিওপ্যাথি ট্রিটমেন্ট নিলে হাইড্রোনেফ্রোসিসের সমস্যা অচিরেই দূর হয়ে যাবে ইনশাল্লাহ। ধন্যবাদ।
********   আধুনিক হোমিওপ্যাথি    *********
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪
 ফোন: ০১৭২৭-৩৮২৬৭১, ০১৯২২-৪৩৭৪৩৫

হাইড্রোনেফ্রোসিসের (Hydronephrosis) কারণ, লক্ষণ এবং হোমিও প্রতিকার ডাক্তার আবুল হাসান 5 of 5
কিডনি স্ফীতি বা প্রস্রাবের স্বাভাবিক নিষ্কাশন ব্যর্থ হলে যে অবস্থাটা লক্ষ্য করা যায় সেটাই হলো হাইড্রোনেপ্রোসিস। সাধারণত এই স্ফীতি শুধুমাত...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।