Monday, December 25, 2017

পরিপাকের উন্নতি ঘটায় যে খাবারগুলি

আমাদের শরীরের প্রতিটা কোষের ভালো থাকার উপর পরিপাকের প্রভাব বিদ্যমান। আপনি যদি বুক জ্বালাপোড়া করা, কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, গ্যাস অথবা ডায়রিয়ায় ভুগেন তাহলে বুঝতে হবে যে আপনার পরিপাকতন্ত্রের সাহায্য প্রয়োজন। পরিপাকের সমস্যা হলে ক্লান্তি, ঘুম কমে যাওয়া, মেজাজ খারাপ হওয়া এবং ত্বক তৈলাক্ত বা শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। পরিপাক প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন হলে এনার্জি লেভেল বৃদ্ধি পায়, ত্বক ভালো থাকে, সুখানুভূতি হয় এবং ভালো ঘুম হয়। অস্বাস্থ্যকর ও অন্ত্রের ক্ষতি করে এমন খাদ্য আপনার খাদ্য তালিকা থেকে বাদ দিন এবং স্বাস্থ্যকর ও পরিপাকের উন্নতি ঘটায় এমন খাবার খান। চলুন তাহলে জেনে নিই পরিপাকের উন্নতি ঘটায় এমন ৫ টি খাবারের কথা।

কাঁচা পেঁপেঃ- হ্যাঁ পেঁপের সালাদ বা সরিষা, হলুদ ও লবণ দিয়ে ভাজি অথবা কাঁচা পেঁপে কুচি কুচি করে কেটে খাওয়া হলে হজমের উন্নতি হয়। এতে পেপেইন ও সায়ামোপেপেইন নামক এনজাইম থাকে। এরা শুধু হজম ও মল নির্গমনেই সাহায্য করেনা বরং কোলন থেকে ক্ষতিকর বিষাক্ত পদার্থ নির্গমনেও সাহায্য করে।
পরিপাকের উন্নতি ঘটায় যে খাবারগুলি
আদাঃ- খাদ্য পরিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আদা। সকালে খালি পেটে এক কাপ আদা চা পান করতে পারেন অথবা রান্নায় যোগ করতে পারেন আদার পেস্ট। আদায় অ্যান্টিঅক্সিডেন্ট ও ভোলেটাইল ওয়েল থাকে যা শুধু পুষ্টি উপাদান শোষণেই সাহায্য করেনা বরং পরিপাক রস নিঃসরণেও সাহায্য করে।

সাইট্রাস ফলঃ- আস্ত সাইট্রাস ফল খাওয়া অথবা সাইট্রাস ফলের জুস খাওয়া হজমের উন্নতিতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর সাইট্রাস ফল শুধু পরিপাক নালী থেকে ক্ষতিকর বিষাক্ত পদার্থই বের করে দেয় না বরং পুষ্টি উপাদান শোষণের প্রক্রিয়ার ও উন্নতি ঘটায়।

মৌরিঃ- মৌরি বীজ হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করে, কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট ও হজম বৃদ্ধিকারী উপাদান থাকে। মৌরির বায়ুনাশকারী বৈশিষ্ট্যের জন্য পেট ফাঁপার সমস্যা দূর করতে পারে। পরিপাকের উন্নতির জন্য খাওয়ার পরে মৌরি খেতে পারেন অথবা স্যুপ বা তরকারীতে যোগ করতে পারেন মৌরি।

টকদইঃ-পরিপাকের উন্নতি ঘটাতে এবং বদ হজমের সমস্যা দূর করতে সাহায্য করে টকদই। টকদই এর এনজাইম ও ভালো ব্যাকটেরিয়া হজমের উন্নতি ঘটাতে সাহায্য করে। ভালো হজমের জন্য প্রতিদিন দই ভাত অথবা একবাটি দই খেতে পারেন।

পাতা কপিঃ- পাতা কপিতে উচ্চমাত্রার ফাইবার থাকে বলে হজমকে উদ্দীপিত করে এবং পরিপাক তন্ত্র থেকে বিষাক্ত পদার্থ বের হয়ে যেতেও সাহায্য করে। সালাদে বা রান্নায় বা স্মুদি তৈরিতে যোগ করতে পারেন পাতা কপি।

পরিপাকের উন্নতি ঘটায় যে খাবারগুলি ডাক্তার আবুল হাসান 5 of 5
আমাদের শরীরের প্রতিটা কোষের ভালো থাকার উপর পরিপাকের প্রভাব বিদ্যমান। আপনি যদি বুক জ্বালাপোড়া করা, কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, গ্যাস অথবা ডায়র...

ডাক্তার আবুল হাসান (ডিএইচএমএস - বিএইচএমসি, ঢাকা)

বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, ঢাকা
যৌন ও স্ত্রীরোগ, লিভার, কিডনি ও পাইলসরোগ বিশেষজ্ঞ হোমিওপ্যাথ
১০৬ দক্ষিন যাত্রাবাড়ী, শহীদ ফারুক রোড, ঢাকা ১২০৪, বাংলাদেশ
ফোন :- ০১৭২৭-৩৮২৬৭১ এবং ০১৯২২-৪৩৭৪৩৫
ইমেইল:adhunikhomeopathy@gmail.com
স্বাস্থ্য পরামর্শের জন্য যেকোন সময় নির্দিধায় এবং নিঃসংকোচে যোগাযোগ করুন।