আমরা

  আধুনিক হোমিওপ্যাথি এবং আমরা 
অনেকেরই অভিযোগ মেধাবীরা হোমিওপ্যাথির মত একটি আধুনিক চিকিত্সা বিজ্ঞানের অগ্রসরে কোন প্রকার অবদান রাখছে না। বাস্তব কথা হলো আমাদের দেশে মেধাবী তরুণদের অনেকেই উপযুক্ত প্রচার এবং প্রসারের অভাবে হোমিওপ্যাথি সম্পর্কে এখনো নেতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করে থাকেন । 

অথচ আপনি শোনলে অবাক হবেন যে, বর্তমান অবধি অ্যালোপ্যাথিতে লিভার বা যকৃত, কিডনি, ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগসমূহের অপারেশন ছাড়া চূড়ান্ত কোন চিকিৎসা নেই। যেখানে হোমিওপ্যাথি খুব সাফল্যের সাথেই কিডনি স্টোন এবং ফেলইউর, লিভার সিরোসিস, হার্টের রোগসমূহ, পুরুষদের বিভিন্ন যৌন সমস্যা ও মহিলাদের জরায়ুর ক্যান্সারসহ আরো মারাত্মক সব রোগ সমূহের কার্যকর ট্রিটমেন্ট দিয়ে যাচ্ছে । 

আজ বাংলাদেশসহ পৃথিবীর সব দেশে সীমাবদ্ধ চিকিৎসা প্রদানের জন্য বড় বড় প্রতিষ্ঠান নির্মান করা হয়েছে আর পুঁজিবাদী ঔষধ কোম্পানিগুলো তাদের ব্যবসা চালানোর জন্য নানা ভাবে তাদের সাপোর্ট দিয়ে যাচ্ছে। রোগ নির্ণয়ের আবিস্কৃত সব যন্ত্রপাতি হোমিওপ্যাথি চিকিৎসায় কাজে লাগে। সমস্যা হলো প্রয়োগকৃত ঔষধ। অথচ দেখুন হোমিও ঔষধ গুলোর নাম পর্যন্ত ইউনিভার্সাল। আপনি পৃথিবীর সব দেশ থেকেই যেকোন হোমিওপ্যাথিক ঔষধ কিনতে পারবেন, এখানে কোন গ্রুপ নেই, নামের ভিন্নতা নেই, সব দেশে একই নাম একই পাওয়ার। তবে হ্যাঁ, জটিল রোগে আক্রান্ত মৃত্যপথ যাত্রী কোন রোগীকে তাত্ক্ষণিক চিকিৎসা প্রদানে অ্যালোপ্যাথি চিকিৎসার গুরত্ব অপরিসীম। তারপর এই জটিল রোগকে ধীরে ধীরে নির্মূল করে পরিপূর্ণ সুস্থতার দিকে নিয়ে যেতে হোমিওপ্যাথি ঔষধ সমূহের কোন বিকল্প নাই। 

এখন পর্যন্ত হোমিওপ্যাথি নিয়ে যেসকল গবেষনা হয়েছে তার বেশীর ভাগই ব্যক্তিগত এবং ছোট ছোট প্রতিষ্ঠান পর্যন্তই সীমাবদ্ধ। কারণ এখানে পুঁজিবাদী ঔষধ কোম্পানিগুলোর বিশাল অর্থ লাভের সুযোগ নেই। আছে শুধু মানব সেবা। আপনি ভেবে দেখুন যদি আজ অ্যালোপ্যাথি এবং হোমিওপ্যাথির কম্বিনেশন একটা চিকিৎসা পদ্ধতি চালু করা যেত তাহলে সার্জারি/অস্ত্রোপচার বা শল্য চিকিত্সার খুব কমই দরকার হত। 

আমরা খুব ভাল ভাবেই উপলগ্ধি করতে পেরেছি। আমরা হোমিওপ্যাথরা যদি এই মহান চিকিৎসা বিজ্ঞানকে সামনের দিকে অগ্রসর করার চেষ্টা না করি তাহলে আমাদের এই পুঁজিবাদী গঠনতন্ত্র কোন দিনই এটাকে বিকশিত হতে দিবে না। তাই আসুন, আমরা যারা হোমিওপ্যাথ অথবা হোমিওপ্যাথিকে মনে প্রাণে ভালবাসি বা হোমিওপ্যাথির অনুসারী, সকলে মিলে এর বিকাশে সার্বিক সহযোগিতা করি।